রৌদ্রজ্বল আকাশে বৃষ্টিহীন গরম দিন

ব্রেকিংনি নিউজ ডেস্ক
৩০ জুন ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৭:৫৯ আপডেট: ০৮:০৪

রৌদ্রজ্বল আকাশে বৃষ্টিহীন গরম দিন

আষাঢ়ের আজ ১৬ তারিখ। ভোর ৫টা ১৪ মিনিটে সূর্য উঠে জানিয়ে দিল আরও একটি নতুন দিন। আজকে আকাশে সূর্য উঠার ঠিক ১ ঘণ্টা আগে তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। আর সূর্যের আগমনী বার্তা জাগলেই তাপমাত্রা একটু একটু করে বাড়া শুরু করেছে। যেটা বেলা দুইটায় সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াসে ঠেকবে। 

আকাশে মেঘ দর্শন দিয়ে যাচ্ছে। তবে সমস্যা হচ্ছে আকাশ ভরা মেঘ থাকলেও দেখা নেই বৃষ্টির। সম্ভাবনা হারিয়ে যায়নি। দিনের শুরুতে না হলেও বিকেল নাগাদ বৃষ্টি হতে পারে। তাও যদি কোনো সম্ভাবনা তৈরি হয় সঙ্গে ছাতা রাখা ভালো।

আবহাওয়া পর্যালোচনায় দেখা যাচ্ছে, মৌসুমী বায়ু সক্রিয় থাকায় দেশে প্রতিনিয়ত বৃষ্টিপাত হচ্ছে। সেই ধারাবাহিকতায় আজও দেশের ১৯টি অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, মৌসুমি জলবাযুর প্রভাবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। উত্তরাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। এছাড়া দেশের অন্য জায়গায় দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আবহাওয়া অধিদফতরের-পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, ময়মনসিংহ, সিলেট, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ দিকে, পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিপাতে দেশের প্রধান নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ছয়টি জেলার বন্যা পরিস্থিতি অবনতি হতে পাবে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, জামালপুর, সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা রয়েছে। পূর্বাভাসে আরো বলা হয়েছে, নেত্রকোণা, লালমনিরহাট, নীলফামারী, সিলেট ও সুনামগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

তো সাবধানে থাকুন বর্ষার সাধারণ রোগ-বালাই থেকে। আপনার সারাদিন নিরাপদে কাটুক।

শুভ সকাল।

ব্রেকিংনিউজ/এমএইচ 

bnbd-ads