কবে খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান, কী ভাবছে সরকার?

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২০, সোমবার
প্রকাশিত: ০৫:৪৫ আপডেট: ০৬:১৬

কবে খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান, কী ভাবছে সরকার?

নভেল করোনা ভাইরাস মহামারির প্রাদুর্ভাবে টানা সাড়ে ৫ মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ‘চিন্তাভাবনা’ করছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। 

তিনি বলেছেন, ‘আমরা এখন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওপর (শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়টি) দিয়ে দিয়েছি। তারা চিন্তাভাবনা করছে কী করা যায়। মন্ত্রিসভার সিদ্ধান্ত মোতাবেক দেশের কওমি মাদরাসাগুলো খুলে দেয়া হয়েছে।’

সোমবার (১৪ সেপ্টেম্বর) শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানানোর সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে মন্ত্রিসভায় কোনও আলোচনা হয়েছে কি-না, এমন প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘মন্ত্রিপরিষদ বিভাগের লেটেস্ট যে সার্কুলার, তাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওপর বিষয়টি ছেড়ে দিয়েছি। কারণ এখন আর সেন্ট্রালি এত বড় এমবার্গো দেয়ার মতো অবস্থা নেই।’

খন্দকার আনোয়ারুল ইসলাম আরও বলেন, ‘গত ১০-১২ দিন আগে জার্মানিতে কথা বললাম, তারা সব ওপেন করে দিচ্ছে। যদিও সেখানে এখনও সংক্রমণ ধরা পড়ছে। কিন্তু কী করবে, কতদিন আর বন্ধ রাখা যাবে?’

নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় গত ১৭ মার্চ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। ২৬ মার্চ থেকে সারা দেশে সব অফিস-আদালত ও যানবাহন চলাচল বন্ধ হয়। শুরু হয় কঠোর ‘লকডাউন’।

এরপর টানা ৬৬ দিন সাধারণ ছুটির পর গত ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস খুলে যানবাহন চলাচল শুরু হলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছু্টির বাড়ানো হয় ৩১ আগস্ট পর্যন্ত। 

তবে সেই মেয়াদ শেষ হওয়ার আগেই গত ২৭ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটি আরও এক দফা বাড়িয়ে ৩ অক্টোবর পর্যন্ত করা হয়। 

এদিকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে দীর্ঘ দিন ধরেই অনলাইন মাধ্যমে পাঠদান চলছে। এরইমধ্যে পিইসি পরীক্ষা বাতিল করা হয়েছে। এসএসসি ও এইচএসসি পরীক্ষাও পেছানোর কথা ভাবছে সরকার। এ অবস্থায় কবে স্কুল-কলেজ খোলা হবে, শিক্ষার্থীদের সেই অপেক্ষা বাড়ছেই।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads