মাংস ও দুধ শিল্প রক্ষায় ১০ দফা দাবি

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ অক্টোবর ২০২০, রবিবার
প্রকাশিত: ০১:৫৬

মাংস ও দুধ শিল্প রক্ষায় ১০ দফা দাবি

দেশীয় মাংস ও দুধের দাম কমানোর লক্ষ্যে এবং এই শিল্প রক্ষায় ১০ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশন। রবিবার (২৫ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

তাদের দাবিগুলো হচ্ছে— টিসিবির মাধ্যমে স্বল্প মূল্যে পশু খাদ্য সরবরাহ করা; বিদেশ থেকে মাংস আমদানি বন্ধ করা; খামারির বিদ্যুৎ বিল বাণিজ্যিককরন না করা; জমির খাজনা কৃষিখাতের আওতায় আনা; ২০ বছর আয়কর রেয়াত প্রদান; এন্টি ডাম্পিং ট্যাক্স আরোপের মাধ্যমে বাল্ক ফিল্ড মিল্কের আমদানি শুল্ক ১০০ শতাংশে উন্নীত করা; দেশে গুঁড়োদুধের প্লান্ট তৈরি বাড়ানো; অস্বাস্থ্যকর কনডেন্স মিল্ক তৈরি বন্ধ করা; খামারিদের বিনা জামানতে সহজ শর্তে ঋণ প্রদান এবং ডেইরি বোর্ড গঠন করা এবং পশুর ভ্যাকসিন, মেডিসিন ও চিকিৎসা সেবা সহজ এবং বিনামূল্যে দেওয়া।

সংবাদ সম্মেলনে এসোসিয়েশনের সভাপতি ইমরান হোসেন বলেন, বাংলাদেশে দুধ এবং মাংস উৎপাদনকারী খামারিদের সংখ্যা প্রায় ৮ লক্ষ। গত ৮ বছরে খামারির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দ্বিগুণেরও বেশি। এই পেশার সাথে বর্তমানে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত প্রায় ২ কোটি মানুষ। মাংস উৎপাদনে বাংলাদেশ হয়েছে স্বয়ংসম্পূর্ণ এবং দুধ উৎপাদন বেড়েছে প্রায় তিন গুণ। তারপরেও মাংস উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ন হওয়া সত্বেও প্রতিমাসে বিপুল পরিমাণ মাংস আমদানি করা হয়। শুধুমাত্র ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১১ মিলিয়ন ইউএস ডলার ফ্রোজেন প্যাকেট মাংস আমদানি করা হয়েছে। 

তিনি বলেন, খামার শিল্প কৃষির অন্তর্ভুক্ত হওয়া সত্বেও বাণিজ্যিক বিদ্যুৎ বিল দেওয়া ও কর রেয়াত সুবিধা না থাকায় এই শিল্প চরমভাবে অবহেলিত এবং ক্ষতিগ্রস্ত হচ্ছে। এমনকি করোনাকালীন সময়ে সরকারের দেওয়া প্রণোদনার ছায়া পর্যন্ত দেখিনি এই শিল্পের কোন কৃষকরা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন এসোসিয়েশনের সহ সভাপতি আলী আজম রহমান শিবলী, সাধারণ সম্পাদক মোঃ শাহ ইমরান, সহ-সাধারণ সম্পাদক নাজিম উল্লাহ প্রমুখ।

ব্রেকিং‌নিউজ/এএইচএস/এম

bnbd-ads