মহামারিতেও ২৩৫ কোটি রুপি বোনাস পাচ্ছেন টাটার কর্মীরা

আন্তর্জাতিক ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ১১:০৪

মহামারিতেও ২৩৫ কোটি রুপি বোনাস পাচ্ছেন টাটার কর্মীরা

করোনা নিয়ন্ত্রণে টানা লকডাউনের জেরে বেশির ভাগ কোম্পানি আর্থিক লোকসানের মুখে পড়েছে। এতে বিশ্বের আর সবার মতো ভারতীয় বহু কোম্পানি কর্মী ছাঁটাইয়ে গিয়েছে। তবে এ সংকটের মধ্যেও শক্তভাবে কর্মীদের পাশে রয়েছে টাটা স্টিল। এমনকি মহামারির মধ্যেই কর্মীদের ২০১৯-২০ অর্থবছরের জন্য ২৩৫ কোটি রুপির বোনাস দেয়ার ঘোষণা দিয়েছে এ শিল্প জায়ান্ট।

টাটা স্টিল এক বিবৃতিতে জানিয়েছে, বার্ষিক বোনাস প্রদানের ব্যাপারে টাটা স্টিলের ব্যবস্থাপক ও টাটা ওয়ার্কার্স ইউনিয়নের (টিডব্লিউইউ) মধ্যে গত সোমবার একটি মেমোরেন্ডাম অব সেটলমেন্ট স্বাক্ষরিত হয়েছে। 

এই মেমোরেন্ডামে স্বাক্ষর করেন টাটা স্টিলের সিইও ও ম্যানেজিং ডিরেক্টর টিভি নরেন্দ্রন এবং টিডব্লিউইউর সভাপতি আর রবি প্রসাদ। 

কোম্পানিটি বলছে, কভিড-১৯ মহামারির জন্য খুবই কঠিন বছর হলেও টাটা স্টিল তিন বছরের জন্য পূর্ণ বোনাস দেবে বলে কর্মীদের কাছে যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা পালন করতেই এমন ঘোষণা। ২০১৯-২০ বছরের জন্য ২৩৫ কোটি ৫৪ লাখ রুপি বোনাস ঘোষিত হলো।

যদিও গত দুই প্রান্তিকে লোকসান গুনেছে টাটা স্টিল। তারপরও তারা বোনাসের এ সাহসী পদক্ষেপ নিয়েছে। ২০২০-২১ অর্থবছরের এপ্রিল-জুন প্রান্তিকে টাটা স্টিলের লোকসান হয়েছে ৪  হাজার ৬৪৮ কোটি রুপি। তার আগের প্রান্তিক অর্থাৎ ২০১৯-২০ অর্থবছরের শেষ প্রান্তিকে কোম্পানির লোকসান হয়েছে ১ হাজার ৬১৫ কোটি ৩৫ লাখ রুপি।

কয়েক মাস ধরে বিশ্বের বিভিন্ন দেশে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ দেখা দিয়েছে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে বেশি কভিড-১৯ সংক্রমণ হয়েছে ভারতে। করোনা নিয়ন্ত্রণে নেয়া লকডাউনের ফলে স্থবির হয়ে পড়েছে এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতিটির চাকা।

এর প্রভাব পড়েছে বিভিন্ন কোম্পানির লাভ-ক্ষতির অংকেও। তবু এই কঠিন পরিস্থিতিতেও টাটা স্টিল তার কর্মীদের প্রতি দায়বদ্ধতা দেখিয়ে বোনাস ঘোষণা করল। এবং এ কারণে বিশ্বব্যাপী তারা প্রশংসা পাচ্ছে। যদিও কোম্পানিটি বলছে, এটা তাদের স্বাভাবিক দায়িত্বেরই অংশ।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads