লকডাউনের পাশাপাশি ‘খুলছে’ শেয়ারবাজার

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ মে ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৬:০৯

লকডাউনের পাশাপাশি ‘খুলছে’ শেয়ারবাজার

করোনা মহামারি রোধে ২৬ মার্চ থেকে ঘোষণা করা হয় সাধারণ ছুটি। বন্ধ ঘোষণা করা হয় শিক্ষাপ্রতিষ্ঠান। থেমে যায় গণপরিবহনের চাকা। এরপর থেকেই শুরু হয় দেশব্যাপী অঘোষিত লকডাউনই। এই ছুটি কয়েক ধাপে বাড়িয়ে করা হয় আগামী ৩০ মে পর্যন্ত। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে তুলে নেওয়া হচ্ছে সাধারণ ছুটি ও ‘লকডাউন’। 

দেশের পুঁজিবাজার চাঙ্গা করতে রবিবার থেকে শেয়ার মার্কেটের লেনদেন চালু হচ্ছে। করোনার কারণে দুই মাসেরও অধিক সময় ধরে বন্ধ থাকা দেশের পুঁজিবাজার খোলার অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (২৮ মে) বিএসইসির নতুন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭২৬তম কমিশন সভায় এই অনুমতি দেয়া হয়।

বিএসইসির কমিশনের নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ এর বিস্তাররোধে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় প্রণীত সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি সংক্রান্ত অফিস আদেশ পরিপালন সাপেক্ষে উভয় স্টক এক্সচেঞ্জে (ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ) লেনদেন ও সেটেলমেন্টসহ এ সংক্রান্ত সব কর্মকাণ্ড পুনরায় শুরু করার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পক্ষ থেকে অনাপত্তি প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে সরকার ‘লকডাউন’ পরিস্থিতি কিছুটা শিথিল করলে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ গত ১০ মে থেকে লেনদেন চালু করার অনুমতি চায় দেশের শেয়ারবাজার নিয়ন্ত্রণ সংস্থা বিএসইসির কাছে। কিন্তু বিএসইসি অনুমতি দেয়নি। ফলে সিদ্ধান্ত থেকে পিছু হটতে হয় এই দুই শেয়ারবাজার কর্তৃপক্ষকে।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads