১২ হাজার কর্মী ছাঁটাই করল বোয়িং

আন্তর্জাতিক ডেস্ক
২৮ মে ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০২:৪২ আপডেট: ০২:৪৩

১২ হাজার কর্মী ছাঁটাই করল বোয়িং

করোনা ভাইরাসের প্রভাবে বিশ্বের সবচেয়ে বড় বিমান নির্মাতা বোয়িং যুক্তরাষ্ট্রে ১২ হাজার কর্মী ছাঁটাই করেছে। শুধু তাই নয়, আগামী কয়েক মাসে আরো কয়েক হাজার কর্মীকে অব্যাহতি দেয়ার পরিকল্পনার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপী যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় শূন্যে নেমে আসে বিমানের চাহিদা। এ প্রেক্ষাপটে ব্যয় সংকোচনের উদ্যোগের অংশ হিসেবে এ ছাটাই চলছে। খবর রয়টার্স।

বিশ্বব্যাপী বোয়িংয়ের কর্মী সংখ্যা ১ লাখ ৬০ হাজার। সেখান ১০ শতাংশ কর্মী ছাঁটাই করা হবে এমন তথ্য গত এপ্রিলেই দিয়েছিল বিশ্বের শীর্ষ বিমান নির্মাতা প্রতিষ্ঠানটি। 

এর ধারাবাহিকতায় মঙ্গলবার (২৬ মে) বোয়িং জানায়, তারা ৫ হাজার ৫২০ জন কর্মীর স্বেচ্ছা অব্যাহতি অনুমোদন দিয়েছে। সেই সঙ্গে আরো ৬ হাজার ৭৭০ জন কর্মীকে অব্যাহতির নোটিশ  দিয়েছে। আগামী সপ্তাহে বোয়িং ছাড়বে এসব কর্মী।

বোয়িংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভ কালহুন কর্মীদের ই-মেইলে জানান, বৈশ্বিক এয়ারলাইন্স শিল্পে মহামারির বাজে প্রভাব পড়েছে। আগামী কয়েক বছর গ্রাহকরা আমাদের কাছ থেকে যে সংখ্যায় বাণিজ্যিক জেট ও সেবা নেয়ার কথা ছিল তাতে বড় ধরনের ছেদ পড়েছে। এর অর্থ, আমাদের কারখানা ও অফিসে কাজও কমেছে এসেছে। আমি আশা করছি, আপনারা অন্য কোন পথ খুঁজে পাবেন।

এপ্রিলে প্রতিষ্ঠানটির ক্রয়াদেশ দ্বিতীয় বারের মতো শূন্যে নেমে আসে। ওই মাসে ৭৩৭ এমএএক্স বিমানের ১০৮টি ক্রয়াদেশ হারিয়ে ১৯৬২ সালের পর সবচেয়ে বাজে পরিস্থিতিতে পড়ে প্রতিষ্ঠানটি। সেই সঙ্গে বিশ্বের সর্ববৃহৎ উড়োজাহাজ নির্মাতার তকমাও হারাতে হয় তাদের।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads