মহানবীকে কটুক্তি, চুয়েট শিক্ষার্থী বহিষ্কার

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম
৩০ অক্টোবর ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০৮:০৬

মহানবীকে কটুক্তি, চুয়েট শিক্ষার্থী বহিষ্কার

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)-কে নিয়ে কটূক্তি, কুরুচিপূর্ণ ও আপত্তিকর মন্তব্য করায় এবার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থী রায়হান রোমানকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শুক্রবার (৩০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ পরিষদের পরিচালক অধ্যাপক ড. মশিউল হক এ বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। রায়হান চুয়েটের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের কম্পিউটার প্রকৌশল বিভাগের শিক্ষার্থী। 

এর আগে তার ছাত্রত্ব বাতিল করার জন্য জোর আন্দোলন করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। ফেসবুকে মহানবীকে কুটক্তির এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক হতে শুরু করে প্রাক্তনদের মাঝেও ক্ষোভ বিরাজ করছে।

গত ২৫ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রোমান ইসলাম ধর্মকে নিয়ে ব্যাংগাত্মক মতামত এবং মহানবী (সাঃ) কে কটুক্তি করে। এরপরই ক্ষোভে ফেটে পড়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কর্মচারী। সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ছাত্রত্ব বাতিল এবং যথোপযুক্ত শাস্তির আবেদন করা হয়।

এদিকে রোমানের এমন কাজে ক্ষোভ প্রকাশ করে চুয়েট ছাত্রলীগ। রোমানের বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আবেদনস্বরূপ এক লিখিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ কমিটি।

গত ২৭ অক্টোবর মঙ্গলবার চুয়েট ছাত্রলীগের বর্তমান কমিটির দপ্তর সম্পাদক ইফফাত হক নিশানের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ও চুয়েট ছাত্র ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক রায়হান রোমান কর্তৃক শান্তির ধর্ম ইসলাম নিয়ে কটুক্তি ও মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) নিয়ে অবমাননাকর বক্তব্য নিয়ে চুয়েটের শিক্ষক কর্মকর্তা কর্মচারীসহ সর্বোপরি সাধারণ শিক্ষার্থীদের মাঝে ক্ষোভের সঞ্চার করে। উক্ত ঘটনায় চুয়েট ছাত্রলীগ তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে। এরপর ছাত্রলীগের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে যথোপযুক্ত শাস্তি আবেদন করা হয়।

শিক্ষার্থীদের ক্ষোভ বাড়তে থাকায় রোমান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে তার স্ট্যাটাসটি সরিয়ে ফেলেন। তার এমন কাজ তিনি পাবলিসিটি পাওয়ার উদ্দেশ্যে করেছেন মন্তব্য করে সকলের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন। কিন্তু সাধারণ শিক্ষার্থীরা এই ক্ষমা চাওয়াকে ব্যাংগাত্মক বলে তাকে আরো ধিক্কার জানিয়েছে।

এ ব্যাপারে রায়হান রোমানের মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads