বিদ্যানন্দ ফাউন্ডেশনের ‘দশ টাকার পুজোর বাজার’

নারায়ণগঞ্জ প্রতিনিধি
২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৬:২৯ আপডেট: ০৮:৩৪

বিদ্যানন্দ ফাউন্ডেশনের ‘দশ টাকার পুজোর বাজার’

শারদীয় দূর্গাপূজা উপলক্ষে নারায়ণগঞ্জে শহরের দেওভোগ পানির ট্যাংকি স্কুল মাঠে আজ বিকেলে বিদ্যানন্দ ফাউন্ডেশনের ‘দশ টাকার পূজোর বাজার’ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

এ কার্যক্রমের মাধ্যমে নিম্নবিত্ত ও অসহায় শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সবার জন্য পোশাকের ব্যবস্থা রয়েছে।  ১০ টাকা পরিশোধ করে সবাই পাচ্ছিল তাদের পছন্দসই পোশাক।  শাড়ি, লুঙ্গি, ছোটদের পোশাকের পাশাপাশি মেয়েদের সাজার সামগ্রী (কসমেটিক্স) ও শিশুদের খেলনা সামগ্রীও ছিলো এই আয়োজনে। 

পুজোর পোশাক কিনতে আসা অনেকেই জানান, করোনায় টাকা-পয়সার সংকটে পূজায় শাড়ি কিনতে পারতাম কি পারতাম না এটা নিয়া চিন্তায় ছিলাম, মায়ের আশির্বাদে পুরো পরিবারের জন্য নতুন কাপড় নিলাম মাত্র ৫০টাকায়। 

আয়োজন সম্পর্কে বিদ্যানন্দ ফাউন্ডেশনের নারায়ণগঞ্জ জেলা কর্মকর্তা সাবিহা সুলতানা ও পলি আক্তার বলেন, বিদ্যানন্দ ফাউন্ডেশন সবসময়ই সুবিধাবঞ্ছিত শিশুদের নিয়ে কাজ করে, আর সেই ধারাবাহিকতায় আমাদের এবারের আয়োজন দশ টাকার পুজোর বাজার।  

‘বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের জন্য শুধু মানুষ ক্ষতিগ্রস্থ হয়নি, ক্ষতিগ্রস্থ হয়েছে মানুষের আয়ও।  তো সেই থেকে আমাদের উদ্দ্যোগ, আমরা ১ টাকার ঈদের বাজারের আয়োজন করেছিলাম। সেই ধারাবাহিকতা থেকেই আমাদের এবারের ১০ টাকার পুজোর বাজার।  উৎসব আসলেই শিশুদের মধ্যে শপিং করার আমেজ তৈরি হয় কিন্তু বাংলাদেশে বর্তমানে করোনা ভাইরাসের কারণে অনেকেরই আয়-ব্যয় ক্ষতিগ্রস্থ হয়েছে, আর সেই ধারাবাহিকতা থেকেই আমাদের এই প্রজেক্ট এই মোটিভ। ’

এরআগে গত ১৬ অক্টোবর (বৃহস্পতিবার) নারায়ণগঞ্জে শ্রী শ্রী রামকৃষ্ণ মিশন আশ্রমে সকাল ১০টায় শুরু হওয়া বিদ্যানন্দ ফাউন্ডেশনের ‘দশ টাকার পূজোর বাজার। ’ কার্যক্রম শেষ হয় পরদিন শুক্রবার বিকাল সাড়ে ৪ টায়।  তখনও ছিল ১০ টাকা পরিশোধে পছন্দসই পোশাক।  শাড়ি, লুঙ্গি, ছোটদের পোশাকের পাশাপাশি মেয়েদের সাজার সামগ্রী (কসমেটিক্স) ও শিশুদের খেলনা সামগ্রীও ছিলো এই আয়োজনে। 

উল্লেখ, বিদ্যানন্দ ফাউন্ডেশনের সবচেয়ে সফল প্রজেক্ট হলো ১ টাকার আহার।  এছাড়াও ১ টাকার চিকিৎসা, ৫টাকার আহার, নারীদের জন্য ৭১ টাকায় ক্যাপসুল হোটেল (বাসন্তী নিবাস) এবং এখন পর্যন্ত ৬টি অনাথালয় চালাচ্ছে এ ফাউন্ডেশন।

ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads