পাহাড়ি ঢলে ভেসে গেছে কৃষকের স্বপ্ন!

হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি
৬ জুন ২০২০, শনিবার
প্রকাশিত: ০৬:১৯ আপডেট: ০৬:২১

পাহাড়ি ঢলে ভেসে গেছে কৃষকের স্বপ্ন!

ময়মনসিংহের সীমান্তবর্তী উপজেলা হালুয়াঘাটে ভারতের মেঘালয় প্রদেশের গাছুয়াপাড়া দিয়ে প্রবাহিত মেনেং নদীর বাঁধ ভেঙে ভূবনকুড়া, মাজরাকুড়া, পলাশতলা ও কুমারগাতি গ্রাম প্লাবিত হয়েছে । এতে কুষকের স্বপ্নের ফসল ও সবজি ক্ষেত তলিয়ে গেছে। ভেসে গেছে পুকুরের মাছ। বিচ্ছিন্ন রয়েছে যোগাযোগ ব্যবস্থা।

শনিবার (৬ জুন) ভারি বর্ষণে পাহাড়ি ঢলে মেনেং নদীর বাঁধ ভেঙে ভুবনকুড়া ইউনিয়নের উল্লেখিত গ্রামের বসত বাড়ি, ফসলি জমি ও ফিসারিজের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এসময় এই এলাকার ক্ষতিগ্রস্থ পরিবারের খোঁজ খবর নেন সমাজসেবক ও বিএনপি নেতা মো, রমজান আলী জহির।

ক্ষতিগ্রস্থ এলাকাবাসী জানান, ভোর চারটা সময় ভারি বর্ষণের ফলে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদীর দু’পাশ উপচে বাড়ি ঘরে পানি প্রবেশ করে। হঠাৎ করে বিকট শব্দে ঘুম ভেঙে দেখে নদীর বাদ ভাঙনের ফলে চারিদিকে অথৈই পানি আর পানি। 
সরেজমিনে দেখা যায়, বিস্তীর্ণ এলাকা জুড়ে ফসলি জমিতে বালি জমতে শুরু করেছে। এ সময় এলাকার নদীর কুলঘেষা শত শত মানুষের মনে এক ধরনের আতঙ্ক বিরাজ করে। অনেক পুকুর ও ফিসারিজের মাছ এই পাহাড়ি ঢলের পানিতে ভাসিয়ে নিয়ে যায় ও সবজি ফসল নষ্ট হয়েছে। এদিকে পাহাড়ি ঢলে ও ভারি বর্ষণে নদীর পাড়ে থাকা লোকজনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ রয়েছে। ফলে এলাকার বেশ কয়েকটি গ্রামের মানুষ দুর্ভোগের মধ্যে পড়েছে। 

উপজেলা নিবার্হী অফিসার মো. রেজাউল করিম বলেন, আমি আজকেই ক্ষতিগ্রস্থ এলাকায় সহকারী কমিশনার (ভূমি)কে পাঠিয়েছি এবং এই বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করবো। তাছাড়া প্রশাসনের পক্ষ থেকে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads