এখন করোনা মুক্ত মাদারীপুর!

মাদারীপুর প্রতিনিধি
১ এপ্রিল ২০২০, বুধবার
প্রকাশিত: ০৩:৩০

এখন করোনা মুক্ত মাদারীপুর!

বর্তমানে মাদারীপুরে শনাক্ত হওয়া আর কোনো করোনা রোগী নেই। জেলায় আক্রান্ত দশ জনের মধ্যে একজনের মৃত্যু হওয়ার পর বাকি ৯ জন সুস্থ হয়ে নিজ বাড়িতে ফিরেছেন।

জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে,  এতে জনমনে কিছুটা স্বস্তি ফিরে এসেছে। তবে, এখনো রাস্তাঘাটে কমেনি লোকসমাগম।

স্থানীয় সূত্রে জানা গেছে, কিছুদিন পূর্বে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মাদারীপুর জেলাকে করোনা ভাইরাসের ঝুঁকি হিসেবে ঘোষণা দিয়েছিলেন। তখন থেকেই মাদারীপুরবাসীর মধ্যে বিরাজ করছে থমথম পরিস্থিতি। 

মাদারীপুর সদর হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. অখিল সরকার জানান, করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে সদর হাসপাতালে যে কয়জন রোগী ভর্তি হয়েছিল তাদের প্রত্যেকের নমুনা পরীক্ষার জন্য ঢাকা থেকে আইইডিসিআর এর দল এসেছিল। পরবর্তীতে তাদের নির্দেশনা মেনেই চিকিৎসা দেয়া হয়। এছাড়া মুঠোফোনেও অনেকে এ রোগ সম্পর্কে পরামর্শ নিচ্ছেন। সাবধানতাই পারে এই করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা করতে।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ বদরুল আলম মোল্লা জানান, হাটবাজার কিংবা রাস্তাঘাটে মানুষের সমাগম ঘটছে এমন খবর পেয়ে পুলিশ তাৎক্ষনিক ব্যবস্থা নিচ্ছে। তবে, রাজধানী ঢাকা থেকে একসাথে অনেক মানুষ গ্রামে চলে আসায় পরিস্থিতি মাঝে মাঝে নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। মূলত সচেতনতার অভাবেই এই সমস্যার সৃষ্টি হয়।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম জানান, মাদারীপুরের চারটি উপজেলায় পহেলা মার্চ থেকে চীন, ইতালি, স্পেন, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ থেকে তিন হাজার পাঁচশো প্রবাসী নিজ বাড়িতে ফিরেছেন। তাদের মধ্যে হোম কোয়ারেন্টিনে রাখা হয় এক হাজার ৩৬৯ জনকে। ইতোমধ্যে করোনার কোনো উপসর্গ না থাকায় হোম কোয়ারেন্টিনে থাকা ৯৪৪ জনকে মুক্তি দেয়া হয়। বর্তমানে হোম কোয়ারেন্টিনে আছেন ৪২৫ জন।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত দশ জনের মধ্যে এক বৃদ্ধ মারা গেছেন। তবে বাকি ৯ জন সুস্থ হয়ে ইতোমধ্যে বাড়ি ফিরেছেন। ফলে মাদারীপুর জেলায় বর্তমানে শনাক্ত হওয়া আর কোনো করোনা রোগী নেই বলা হচ্ছে।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads