করুনারত্নের চোখ র‌্যাংকিংয়ের শীর্ষ চারে

স্পোর্টস ডেস্ক
১২ মে ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ১০:৪৭ আপডেট: ১০:৪৮

করুনারত্নের চোখ র‌্যাংকিংয়ের শীর্ষ চারে

আইসিসি টেস্ট ও ওয়ানডে র‌্যাংকিংয়ে শ্রীলঙ্কাকে শীর্ষ চারে দেখতে চান শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। চলতি মাসের শুরুতে র‌্যাংকিং হালনাগাদ প্রকাশ করে ক্রিকেটের প্রধান নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে টেস্টে পঞ্চম, ওয়ানডেতে অষ্টম ও টি-টোয়েন্টিতে সপ্তমস্থানে রয়েছে লঙ্কানরা। কিন্তু র‌্যাংকিং তালিকায় শ্রীলঙ্কার এমন অবস্থানে সন্তুস্ট নন করুনারত্নে। টেস্টে ও ওয়ানডেতে আরও উন্নতির লক্ষ্য নির্ধারণ করেছেন লঙ্কান অধিনায়ক।

গত ডিসেম্বরে দুই বছরের চুক্তিতে মিকি আর্থারকে জাতীয় কোচ হিসেবে নিয়োগ দেয় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। তার আগে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের কোচের দায়িত্ব পালন করেন আর্থার। সর্বশেষ পাকিস্তান দলের কোচ ছিলেন তিনি। গত বিশ্বকাপে দলের বাজে পারফরমেন্সে কারণে আর্থারের সাথে চুক্তি নবায়ন করেনি পাকিস্তান।

জাতীয় দলের কোচের দায়িত্ব নেয়ার পর আর্থারের অধীনে দুটি টেস্ট সিরিজ, একটি ওয়ানডে সিরিজ ও দুটি টি-টোয়েন্টি সিরিজে অংশ নেয় শ্রীলঙ্কা। পাকিস্তানের কাছে হারলেও, দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজ জিতে লঙ্কানরা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে নেয় তারা। তবে দুটি টি-টোয়েন্টি সিরিজই হারে শ্রীলঙ্কা। তাই এই সিরিজগুলো দিয়ে আর্থারের সাথে কাজ করার সুযোগ হয়েছে অধিনায়ক করুনারত্নের।

আর্থারের প্রশংসা করে করুনারত্নে বলেন, 'আর্থার খুবই ঠান্ডার প্রকৃতির। তার অভিজ্ঞতা একটি ব্র্যান্ড।' আর্থারের সাথে রসায়নটা জমিয়ে শ্রীলঙ্কা দলকে র‌্যাংকিংয়ে ভালো অবস্থায় নিয়ে যাবার লক্ষ্য স্থির করেন করুনারত্নে, 'এখন আমাদের মূল লক্ষ্য র‌্যাংকিং। র‌্যাংকিংয়ে উন্নতি করাই আমাদের প্রথম ও একমাত্র লক্ষ্য। টেস্ট ও ওয়ানডেতে র‌্যাংকিংয়ে উন্নতি করতে চাই আমরা। এই দুই ফরম্যাটে শীর্ষ চারের মধ্যে থাকতে চাই।'

বর্তমান দলের ভবিষ্যত নিয়ে ইতিবাচক করুনারত্নে। তিনি বলেন, 'খেলোয়াড়রা তাদের খেলা উপভোগ করছে, যা আমার কাজকে সহজ করে দিয়েছে। আপনি যা করতে চান, তা যদি পছন্দ করেন এবং তা করার পরিবেশ অনুকূলে থাকে, এই পর্যায়ের খেলাধুলায় ভারসাম্য অনেক বেশি উপকারী হয়ে উঠে।'

ব্রেকিংনিউজ/এএফকে

bnbd-ads