নিজ দেশে ফিরে গেলেন ১১০ আফগান শিক্ষার্থী

চট্টগ্রাম প্রতিনিধি
৬ জুন ২০২০, শনিবার
প্রকাশিত: ১১:৫৪ আপডেট: ০৩:৩৭

নিজ দেশে ফিরে গেলেন ১১০ আফগান শিক্ষার্থী

চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এ পড়তে আসা আফগানিস্তানের ১১০ শিক্ষার্থী করোনা ভাইরাস সংক্রমণের কারণে নিজ দেশে ফেরত গেছেন।

শনিবার (৬ জুন) সকাল ১০টা ১৩ মিনিটে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাবুল এয়ারের একটি বিশেষ ফ্লাইটে তারা বাংলাদেশ ত্যাগ করেন।

চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সরোয়ার-ই-জামান জানান, 'কাবুল এয়ারের একটি বিশেষ ফ্লাইটে আজ (শনিবার) সকাল ১০টা ১৩ মিনিটে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১১০ শিক্ষার্থী বাংলাদেশ ত্যাগ করেন। আমাদের শিডিউল ফ্লাইটগুলো এখন বন্ধ আছে। তবে স্পেশাল রিকমেন্ডেশনে  ও সরকারি আদেশে আন-শিডিউল ফ্লাইট যাচ্ছে।'

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ওবায়দুর রহমান জানান, করোনা ভাইরাস সংক্রমণ রোধে আন্তর্জাতিক বিমান চলাচল গত দুই মাস ধরে বন্ধ রাখা হয়েছে। এরপরেও শিক্ষার্থীদের ইচ্ছায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের নিজ দেশে ফেরত পাঠিয়েছেন।

তিনি জানান, 'বর্তমান পরিস্থিতির কারণে যে শিক্ষার্থীরা নিজ দেশে ফিরে যেতে চাচ্ছেন আমরা তাদের দেশের সরকারের মাধ্যমে পাঠানোর ব্যবস্থা করছি। করোনা সংক্রমণের কারণে ঝুঁকি এড়াতে আমাদের ১১০ আফগান শিক্ষার্থী আজ (শনিবার) সকালের বিশেষ ফ্লাইটে নিজ দেশে ফিরে গেছেন। বিশ্ববিদ্যালয় ও আফগান সরকার এ ফ্লাইট খরচের ব্যবস্থা করেছে।'

জানা গেছে, চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন বিশ্ববিদ্যালয়ে 'বর্তমানে যুক্তরাষ্ট্র, কম্বোডিয়া, ভিয়েতনাম, ভারত, আফগানিস্তান ও ভুটানসহ বিশ্বের ১২টি দেশের প্রায় ৮০০ শিক্ষার্থী পড়াশোনা করেন। আফগানিস্তানে শিক্ষার্থীরা ছাড়াও যারা যারা নিজ দেশে ফিরে যেতে চাই তাদের নামের তালিকা করা হয়েছে। সেসব দেশের সরকারের সাথে কথা বলার মাধ্যমে বিশেষ ফ্লাইটে তাদেরও পাঠানো হবে।

প্রসঙ্গত, ২০০৮ সালে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন চট্টগ্রামে যাত্রা শুরু করে। এ অঞ্চলে এটিই প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান, যা আন্তর্জাতিক পর্যায়ে নারীদের শিক্ষা, নেতৃত্ব উন্নয়ন ও বিকাশে অবদান রাখছে।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads