নাট্যাচার্য সেলিম আল দীনের মৃত্যুবার্ষিকী আজ

শিল্প-সাহিত্য ডেস্ক
১৪ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার
প্রকাশিত: ১২:৫০ আপডেট: ০১:০৬

নাট্যাচার্য সেলিম আল দীনের মৃত্যুবার্ষিকী আজ

নাট্যাচার্য সেলিম আল দীনের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারী)। ২০০৮ সালের এই দিনে তিনি রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন তিনি।

১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজী উপজেলার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন এই নাট্যাচার্য। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এমএ ডিগ্রি নেন। পরে কর্মক্ষেত্র হিসেবে বেছে নেন শিক্ষকতাকে। ১৯৭৪ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯৮৬ সালে তাঁর উদ্যোগেই বিশ্ববিদ্যালয়ে খোলা হয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। 

শিক্ষকতার পাশাপাশি সারা দেশে নাট্য আন্দোলনকে ছড়িয়ে দিতে ১৯৮১-৮২ সালে গড়ে তোলেন বাংলাদেশ গ্রাম থিয়েটার। এর আগেই শিল্পসঙ্গী নাট্যনির্দেশক নাসির উদ্দীন ইউসুফের সঙ্গে যুক্ত হয়ে প্রতিষ্ঠা করেন ঢাকা থিয়েটার। তার সম্পাদনায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকেই প্রকাশিত হতো নাটকবিষয়ক পত্রিকা থিয়েটার স্টাডিজ। 

সেলিম আল দিনের প্রথম রেডিও নাটক 'বিপরীত তমসায়'। প্রথম মঞ্চনাটক 'সর্প বিষয়ক গল্প' ১৯৭২ সালে মঞ্চায়ন হয়। শুধু নাটক রচনার মধ্যে সীমাবদ্ধ থাকেননি, বাংলা ভাষার একমাত্র নাট্যবিষয়ক কোষগ্রন্থ বাংলা নাট্যকোষ সংগ্রহ, সংকলন, প্রণয়ন ও সম্পাদনা করেছেন তিনি।

জীবনের শেষভাগে তিনি রচনা করেন 'নিমজ্জন' নামে মহাকাব্যিক এক উপাখ্যান। তিনি একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, নান্দিকার পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেন্দ্রীয় মসজিদের পাশেই তাকে সমাহিত করা হয়।

ব্রেকিংনিউজ/নিহে

bnbd-ads