আখতারুজ্জামান ইলিয়াসের মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ করেসপন্ডেন্ট
৪ জানুয়ারি ২০২১, সোমবার
প্রকাশিত: ০৩:৪৫

আখতারুজ্জামান ইলিয়াসের মৃত্যুবার্ষিকী আজ

প্রখ্যাত কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের ২৪তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার। ১৯৯৭ সালের আজকের দিনে ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন।

১৯৪৩ সালের ১২ ফেব্রুয়ারি গাইবান্ধার গোটিয়া গ্রামে মামাবাড়িতে এই কথাসাহিত্যিকের জন্ম। তার ডাক নাম মঞ্জু। পৈতৃক বাড়ি বগুড়া জেলায়। তার কর্মজীবন শুরু জগন্নাথ কলেজে। তিনি মিউজিক কলেজের উপাধ্যক্ষ, প্রাইমারি শিক্ষা বোর্ডের উপপরিচালক, ঢাকা কলেজের বাংলার অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

আধুনিক বাংলা কথাসাহিত্যে সৈয়দ ওয়ালীউল্লাহর পর তিনিই সর্বাধিক প্রশংসিত বাংলাদেশি লেখক। তাকে সমাজবাস্তবতার অনন্যসাধারণ রূপকার বলা হয়। বাস্তবতার নিপুণ চিত্রায়ন, ইতিহাস ও রাজনৈতিক জ্ঞান, গভীর অন্তর্দৃষ্টি ও সূক্ষ্ম কৌতুকবোধ তার রচনাকে দিয়েছে ব্যতিক্রমী ধারা।
 
তার ছোটগল্প- প্রতিশোধ, অন্য ঘরে অন্য স্বর, খোঁয়ারি, মিলির হাতে স্টেনগান, অপঘাত, জাল স্বপ্ন স্বপ্নের জাল, রেইনকোট প্রভৃতিতে উঠে এসেছে মুক্তিযুদ্ধ ও যুদ্ধ-পরবর্তী রাজনৈতিক এবং সামাজিক বাস্তবতা। তার লেখা ‘চিলেকোঠার সেপাই’ ও ‘খোয়াবনামা’ বাংলা ভাষার অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস হিসেবে পরিগণিত হয়।

 ১৯৮৩ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার পান। এছাড়া তিনি একুশে পদকসহ একাধিক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। ১৯৯৬ সালে তিনি আনন্দ পুরস্কারে ভূষিত হন।

ব্রেকিংনিউজ/নিহে

bnbd-ads