সাহিত্যে নোবেল পেলেন কবি লুইস গ্লাক

শিল্প-সাহিত্য ডেস্ক
৯ অক্টোবর ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১২:০২ আপডেট: ১২:০৯

সাহিত্যে নোবেল পেলেন কবি লুইস গ্লাক

২০২০ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন আমেরিকান কবি লুইস গ্লাক। 

গতকাল বৃহস্পতিবার (৮ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে নোবেল কমিটি ২০২০ সালে সাহিত্যে এ নোবেল জয়ীর নাম ঘোষণা করেন। 
 
সুইডিশ একাডেমির পক্ষ থেকে বলা হয়েছে, গ্লাককে এ পুরস্কার দেয়া হয়েছে তার নিরাভরণ সৌন্দর্যের ভ্রান্তিহীন কাব্যকণ্ঠের কারণে, যা ব্যক্তিসত্তাকে সার্বজনীন করে তোলে।

১৯৪৩ সালে নিউইয়র্কে জন্মগ্রহণকারী কবি লুইস গ্লাক লঙ আইল্যান্ডে বেড়ে ওঠেন। সারা লরেন্স কলেজ, উইলিয়াম কলেজ, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা করেন। 

কৌশলের অভিনবত্ব, সেনসিটিভিটি তথা স্পর্শকাতরতা তাঁর কবিতার অস্থিমজ্জায়। কবিতার শিল্পপ্রকৌশলগত ভিন্নতার কারণে তিনি বহুল প্রশংসিত। 

১৯৯৩ সালে টনি মরিসনের পর প্রথম আমেরিকান নারী হিসেবে এ সম্মানতা অর্জন করলেন গ্লাক।

সৃষ্টিশীল জীবনে ১২টি কবিতার বইয়ের পাশাপাশি গ্লাকের সাহিত্যের ওপর বেশকিছু প্রবন্ধ রয়েছে। 

নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, গ্লাক তার সব কাজেই স্পষ্টবাদিতার প্রয়াস লক্ষণীয়। শৈশব ও পারিবারিক জীবন এবং বাবা-মা আর ভাইবোনের সঙ্গে চমৎকার সম্পর্ক সবসময় তার কাজের কেন্দ্রবিন্দুতে থেকেছে। তিনি মিথ ও শাস্ত্রীয় মোটিফ থেকে প্রেরণা নিয়ে বিশ্বজনীন হওয়ার চেষ্টা করেছেন। 

২০১৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন অস্ট্রিয়ান লেখক পিটার হান্দক।

আরও পড়ুন- চিকিৎসায় নোবেল পেলেন ৩ বিজ্ঞানী
              পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী
              রসায়নে নোবেল পেলেন ২ নারী


এর আগে গত ৬ অক্টোবর পদার্থ বিজ্ঞানে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন রবার্ট পেনরোজ, রেইনহার্ড গেঞ্জেল ও আন্দ্রেয়া গেজ।

গত ৫ অক্টোবর চিকিৎসায় চলতি বছর নোবেল পুরস্কারের জন্য তিন চিকিৎসা বিজ্ঞানী হার্ভে জে, অল্টার, মাইকেল হাউটন ও চার্লস এম. রাইসের নাম ঘোষণা করা হয়। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়। 

সবশেষ গত ৭ অক্টোবর জিনোম এডিটিং বা জিনোম ইঞ্জিনিয়ারিংয়ের একটি পদ্ধতি বিকাশে অবদানের স্বীকৃতিস্বরূপ চলতি বছর রসায়নশাস্ত্রে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন দুই নারী। তারা হলেন এমানুয়েলে কার্পেন্তিয়ের ও জেনিফার এ. দোদনা, দুজন পুরস্কারটির অর্ধেক অর্ধেক করে পেয়েছেন। 

শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

চলতি বছরের ডিসেম্বরে নোবেল পুরস্কার প্রদানের অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও বৈশ্বিক করোনা মহামারির কারণে সেটি হচ্ছে না। বিজয়ীরা ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে ভার্চুয়াল নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। 

এ বছর থেকে নোবেল পুরস্কারের অর্থমূল্যও বৃদ্ধি করা হয়েছে। এবার থেকে প্রত্যেক বিজয়ী ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা পাবেন, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৯ কোটি ৪৮ লাখ টাকা।

ব্রেকিংনিউজ/এমআর 

bnbd-ads