দ্বিজেন শর্মা পুরস্কার পেলেন তুহিন ওয়াদুদ

স্টাফ করেসপন্ডেন্ট
২ অক্টোবর ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১১:৫৪

দ্বিজেন শর্মা পুরস্কার পেলেন তুহিন ওয়াদুদ

উদ্ভিদ সংরক্ষণ,  নদী বিষয়ক গবেষণা ও জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক তুহিন ওয়াদুদকে তরুপল্লব দ্বিজেন শর্মা পুরস্কার তুলে দেওয়া হলো।

তরুপল্লবের সাধারণ সম্পাদক মোকারম হোসেনের সঞ্চালনায় ঢাকার সিদ্ধেশ্বরীর একটি  মিলনায়তনে কথাসাহিত্যিক সেলিনা হোসেন শুক্রবার (২ অক্টোবর) ড. তুহিন ওয়াদুদের হাতে এ পুরস্কার হিসেবে ক্রেস্ট,  উত্তরীয়, এবং ৫০ হাজার টাকার চেক তুলে দেন।
 
অনুষ্ঠানের সভাপতি কথা সাহাত্যিক সেলিনা হোসেন বলেন, দ্বিজেন শর্মা আমাদের মাঝে প্রকৃতি প্রেম বেশি করে জাগিয়ে তুলেছেন।  এখন তার দেখানো পথে আমাদের হাঁটতে হবে।  তিনি সবাইকে প্রকৃতি প্রেমে উদ্বুদ্ধ হতে আহ্বান জানান।

তুহিন ওয়াদুদ বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় মরুভূমি ছিল,  আমরা সেখানে দুশোরও বেশি প্রজাতির প্রায় ৩৫ হাজার গাছ লাগিয়েছি।  এটা আমার একার অর্জন নয়,  আমার অনেক শিক্ষার্থীসহ অনেকেই এতে সহযোগিতা করেছেন। আমাদের দেশের দখল-দূষণে থাকা সব নদী উদ্ধার করতেই হবে।  সেজন্য চেষ্টা করে যাচ্ছি।

তিনি বলেন, এই পুরস্কার প্রকৃতির প্রতি দায়িত্ব বাড়িয়ে দিল।

প্রতিবছর দ্বিজেন শর্মার মৃত্যু দিবস উপলক্ষে ১৫ সেপ্টেম্বর এই পুরস্কার দেওয়া হয়। এ বছর করোনার কারণে একটু বিলম্বে এ পুরস্কার দেওয়া হলো।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads