নিলামে উঠছে জয়নুল আবেদিনের চিত্রকর্ম

শিল্প-সাহিত্য ডেস্ক
২৯ মে ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১১:৩২

নিলামে উঠছে জয়নুল আবেদিনের চিত্রকর্ম

প্রখ্যাত চিত্রশিল্পী জয়নুল আবেদিনের ৪৪তম প্রয়াণ দিবস ছিল গতকাল। প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ ও গ্যালারিগুলোয় শিল্পীর স্মরণে নানা কর্মসূচির আয়োজন করা হয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন জানান, ‘এবারের সময়টা কঠিন। গতকাল সকালে আমাদের কয়েকটি বিভাগের সভাপতি ও শিল্পীর পরিবারের সদস্যদের নিয়ে জয়নুল আবেদিনের কবরে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে তাকে শ্রদ্ধা জানিয়েছি। করোনার কারণে আর কোনো অনুষ্ঠান করা সম্ভব হয়নি।’

এদিকে শিল্পীর পরিবার জয়নুল আবেদিনের একটি চিত্রকর্ম অনলাইনে নিলামে তোলার জন্য দিয়েছেন বলে তিনি জানান। নিলামের অর্থ দিয়ে এ করোনার সময়ে দুস্থ শিল্পীদের সহায়তা প্রদান করা হবে বলে জানিয়েছেন অধ্যাপক নিসার আহমেদ।

এ বিষয়ে তিনি আরো জানান, নিলামে অংশ নিতে আগামী ৫ জুন পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন চলবে। আর ৬ জুন ছবিটি নিলামে তোলা হবে। জয়নুল আবেদিনের এ ছবিটির নিলামের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে ৮ লাখ টাকা।

শিল্পী জয়নুল আবেদিনের তিন হাজারের অধিক চিত্রকর্ম রয়েছে। যার মধ্যে পরিবারের কাছে রয়েছে ৪০০টিরও বেশি। বাংলাদেশ জাতীয় জাদুঘরে রয়েছে ৮০৭টি, বেঙ্গল গ্যালারির কাছে রয়েছে প্রায় ৫০০টি ও জয়নুল সংগ্রহশালায় ৬২টি। এছাড়া পাকিস্তানে তার অনেক কাজ সংরক্ষিত রয়েছে।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads