আগাম সবজি চাষে ব্যস্ত বগুড়ার চাষিরা

কৃষি ডেস্ক
১৩ সেপ্টেম্বর ২০২০, রবিবার
প্রকাশিত: ০২:৩০

আগাম সবজি চাষে ব্যস্ত বগুড়ার চাষিরা

বগুড়ার ধুনট উপজেলায় আগাম শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। রবি মৌসুমের সবজি চাষাবাদের জন্য এখন চলছে বীজতলায় চারা তৈরি, পরিচর্যা, জমি প্রস্তুত ও চারা রোপন।

উপজেলা কৃষি বিভাগ জানায়, রবি মৌসুমে এখানে এক হাজার সাতশো হেক্টর জমিতে কৃষকরা বেগুন, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মুলা, বরবটি, ঝিঙ্গা, চিচিঙ্গা, লাউ, মিষ্টি কুমড়া, চাল কুমড়া, লাল শাক, ডাটা শাক ও পালং শাকসহ বিভিন্ন ধরনের শাকসবজি চাষ করবেন। এছাড়া চারশো ৮০ হেক্টর জমিতে মরিচ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, কৃষকরা আগাম সবজি চাষের জন্য বীজতলায় চারা উৎপাদন ও জমি প্রস্তুত করছেন। বিশেষ করে মরিচ চাষ ইতোমধ্যে শুরু হয়েছে। বীজতলা থেকে চারা সংগ্রহ করে শাকসবজি চাষের প্রস্তুতি চলছে। অধিকাংশ স্থানে নার্সারির বীজতলায় চারা তৈরি করা হচ্ছে। তবে বাড়ির আঙিনায় বীজতলা তৈরির বিষয়টি ধুনট উপজেলায় জনপ্রিয়তা পেয়েছে। সেখানে কৃষক নিজেরাই চারা তৈরি করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মশিদুল হক বলেন, ‘উপজেলায় রবি মৌসুমে এক হাজার সাতশো হেক্টর জমিতে শাকসবজি ও চারশো ৮০ হেক্টর জমিতে মরিচ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষি বিভাগ কৃষকদের পরামর্শ এবং কারিগরি ও প্রযুক্তিগত সহযোগিতা দিচ্ছে।’

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads