রাজধানীতে আম সরবরাহে আজ থেকে বিশেষ ট্রেন

কৃষি ডেস্ক
৫ জুন ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১২:৫২

রাজধানীতে আম সরবরাহে আজ থেকে বিশেষ ট্রেন

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম সরবরাহের জন্য আজ শুক্রবার থেকে একটি বিশেষ ট্রেন চলাচল শুরু করবে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চল করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে আম ব্যবসায়ী ও কৃষকদের সুবিধার্থে কম খরচে আম সরবরাহের লক্ষ্যে এই উদ্যোগ নিয়েছে।

পশ্চিমাঞ্চলের প্রধান বাণিজ্য ব্যবস্থাপক মোহাম্মাদ আহসান উল্লাহ জানান, উৎপাদনকারী ও ব্যবসায়ীদের আম সরবরাহ সহজ করতে ১৮ মে থেকে পার্সেল ভাড়া শতকরা ২৫ ভাগ কমানো হয়েছে।

তিনি জানান, শুধু আমই নয়, ব্যবসায়ী ও উৎপাদকগণ শাক-সবজি ও অন্যান্য মৌসুমী ফলও এতে পাঠাতে পারবেন।

উৎপাদনকারী ও ব্যবসায়ীরা যাতে তাদের ইচ্ছানুযায়ী মালামাল সরবরাহ করতে পারে সেই লক্ষ্যে প্রতিদিন একটি কার্গো ট্রেনের ৬টি বগী ২৭০ টন মালামাল নিয়ে যাত্রা করবে। প্রতি এক কিলোগ্রাম মালামাল বহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা ১ টাকা ৩০ পয়সা ও রাজশাহী থেকে ঢাকায় ১ টাকা ১৭ পয়সা খরচ পরবে।

রেলওয়ে পোর্টাররা মালামাল পরিবহন ও খালাস করায় নিয়োজিত থাকবে। একাজের জন্যে মালামাল ব্যবস্থাপনায় বুকিং লোডিং এর পাশাপাশি যথাযথভাবে আনলোডিং-এর জন্য পোর্টারদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হয়েছে।

পশ্চিমাঞ্চলীয় ম্যানেজার মিহির কান্তি গুহ বলেন, আম পার্সেলের জন্যে সবধরনের প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে যাতে করে করোনাভাইরাস পরিস্থিতিতে আম পার্সেল সেবা কার্যকরভাবে পরিচালিত হয়।

কর্মকর্তারা জানান, চলতি বছর রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলার ২৬ হাজার ১৫০ হেক্টর জমিতে আম চাষ করা হয়েছে এবং ২ লাখ ৪৪ হাজার টন আম উৎপাদিত হবে বলে আশা করা হচ্ছে।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads