রূপসায় বাঙ্গির বাম্পার ফলন

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা
৯ মে ২০২০, শনিবার
প্রকাশিত: ১২:৩৬

রূপসায় বাঙ্গির বাম্পার ফলন

খুলনার রূপসা উপজেলায় বাঙ্গির বাম্পার ফলন হয়েছে। বিগত বছরের তুলনায় এবার বেশি জমিতে বাঙ্গির চাষাবাদ হয়েছে। যার কারণে কৃষকের মুখে হাসি ফুটেছে৷ 

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, রূপসার ৯টি ইউনিয়নের মধ্যে আইচগাতী, শ্রীফলতলা, ঘাটভোগ, নৈহাটি ইউনিয়নে ব্যাপকহারে বাঙ্গি চাষাবাদ হয়েছে। রূপসায় এবার ১৬ হেক্টর জমিতে  বাঙ্গির চাষ করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুণেরও বেশি।

রূপসা উপজেলার নেহালপুর গ্রামের বাঙ্গি চাষি মো. নাসির উদ্দিন শেখ বলেন, গত বছর বৃষ্টি হওয়ার কারণে ফসল খারাপ হলেও এবছর সবচেয়ে বেশি ফলন হয়েছে। এ বছর আমি ২ বিঘা জমিতে বাঙ্গি চাষ করেছি। এতে খরচ হয়েছে ৫ হাজার টাকা। ইতি মধ্যে আমি ৪০ হাজার টাকার বাঙ্গি বিক্রি করেছি। আরও ২০ হাজার টাকার বাঙ্গি বিক্রি করতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

কৃষক মাসুদ শেখ বলেন, ‘শতকরা হিসাবে বাঙ্গি বিক্রি করা হয়। ১০০ বাঙ্গি ২ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। করোনার কারণে বিক্রিতে তেমন প্রভাব পড়েনি। আমরা চাষিরা পাইকারি হিসাবে বাঙ্গি বিক্রি করি। তাছাড়া উপজেলার বিভিন্ন হাট বাজারেও এখানকার বাঙ্গি বিক্রি হয়।

উপজেলার নিকলাপুর ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার মো. জাহাঙ্গীর মোল্লা বলেন, শ্রীরামপুর ও নেহালপুর বিলে প্রতি বছর বাঙ্গি চাষ করা হয়। বিগত বছরের তুলনায় এ বছর বাঙ্গির দিগুণ ফলন হয়েছে। কৃষি অফিসের পক্ষ থেকে চাষিদের সকল প্রকার পরামর্শ দেওয়া হয়েছে। এমনকি আমি এই ব্লকের দায়ীত্বে থাকার সুবাদে প্রায় প্রতিদিন খোঁজ-খবর নিয়েছি। অনন্য জায়গার থেকে এখানকার বাঙ্গির সাদ বেশি। যার কারণে এর চাহিদা সারা দেশ ব্যাপি। 

এ ব্যাপার উপজেলা কৃষি কর্মকর্তা মো. ফরিদুজ্জামান জানান, এবার বাঙ্গির ফলন ভালো হয়েছে। চাষিরা ন্যায্য মূল্যে বাঙ্গি বিক্রি করতে পেরে খুশি।

ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads