বিনা মূল্যে কৃষকের ধান কাটবে কম্বাইন্ড হার্ভেস্টার

নড়াইল প্রতিনিধি
৭ মে ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০১:৫৯ আপডেট: ০২:০০

বিনা মূল্যে কৃষকের ধান কাটবে কম্বাইন্ড হার্ভেস্টার

নড়াইলে বিনা মূল্যে গরীব কৃষকদের ধান কেটে দেবে অত্যাধুনিক কৃষি যন্ত্র কম্বাইন্ড হারভেস্টার মেশিন। বুধবার নড়াইল প্রেসক্লাবের সামনে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মাসুদ হাসান হার্ভেস্টার মেশিনটি ক্রেতা মো. আনিচুজ্জামানের কাছে হস্তান্তর করেছেন। ৫০ শতাংশ সরকারি ভর্তুকিতে ওই কৃষক মেশিনটি কিনেছেন বলে জানিয়েছে কৃষি বিভাগ।

নড়াইল কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, জেলার জন্য সরকারিভাবে এ বছর ৬টি কম্বাইন্ড হার্ভেস্টার ও ১০টি রিপার মেশিন বরাদ্দ দেওয়া হয়েছে। হার্ভেস্টার মেশিন প্রতি ঘণ্টায় ১ একর জমির ধান কাটা, মাড়াই, পরিষ্কার এবং বস্তা বন্দি এবং রিপার মেশিন ৫০ শতাংশ জমির ধান কাটতে পারবে এবং একর প্রতি প্রায় ১ হাজার টাকা কম খরচ হবে। ফলে এ মেশিনের সাহায্যে কৃষকের সময় ও অর্থ দু’টোরই সাশ্রয় হবে।

হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নড়াইল পৌরসভার প্যানেল মেয়র মো. রেজাউল বিশ্বাস, নড়াইল প্রেসক্লাবের সভাপতি মো. এনামুল কবীর, সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু প্রমুখ।

হারভেস্টার মেশিনের ক্রেতা মো. আনিচুজ্জামান বলেছেন, তিনি এ মেশিনের সাহায্যে নায্যমূল্যে কৃষকের ধান কাটার ব্যবস্থা করবেন। আর গরীব কৃষকদের ধান বিনা মূল্যে কেটে দেওয়ার ব্যবস্থা করবেন। আবার অসচ্ছল কর্মহীনদের কাছ থেকে শুধু মাত্র তেল খরচ নিয়ে ধান কেটে দেয়া হবে।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads