লালমনিরহাটে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

লালমনিরহাট প্রতিনিধি
৫ মে ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ১২:০৫

লালমনিরহাটে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

বিগত কয়েক বছরের তুলনায় এ বছর বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন চাষীরা। তারা বলছেন চলতি মৌসুমের বোরো ধান যেন তাদের কাছে প্রকৃতির আশীর্বাদ।

জেলার সদর উপজেলার উত্তর সাপ্টানা গ্রামের কৃষক শোভারাম চন্দ্র বর্মণ (৬৭) বলেন, তারা সাধারণত প্রতি বিঘা জমি থেকে ১৮-২০ মণ বোরো ধান পেয়ে থাকেন। এ বছর ২২-২৫ মণ এমনকি এরচেয়ে বেশি ফলনের ইঙ্গিত দিচ্ছে ফসলের মাঠ।

একই গ্রামের কৃষক শামসুল আলম (৬৫) বলেন, গেল বছরগুলোতে প্রতি বিঘা জমিতে বোরো ধান আবাদ করতে খরচ হয়েছিল ৭-৮ হাজার টাকা কিন্তু এ বছর খরচ হয়েছে ৫-৬ হাজার টাকা। কিন্তু ফলনের দিক থেকে গেল বছরগুলোর চেয়ে ভালো মনে হচ্ছে। আশা করছি এ বছর বোরো ধানের ভালো ফলন পাব।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জেলার পাঁচটি উপজেলায় এ মৌসুমে ৪৭ হাজার ২০০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে আর উৎপাদনের লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ১১ হাজার মেট্রিক টন ধান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামিম আশরাফ বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় চলতি বছর বোরো ধানের ফলন ভালো হবে আশা করা হচ্ছে। করোনাভাইরাসের কারণে কৃষকরা ঠিকমতো ফসলের পরিচর্যা করতে না পারলেও অনুকূল আবহাওয়ার কারণে বোরো ধানের বাম্পার ফলন হবে বলে আশা করছি।

ব্রেকিংনিউজ/এমজি 

bnbd-ads